সুন্দরবন এর অপর নাম কি ও সুন্দরবন এর জীব বৈচিত্র্য

সুন্দরবন দক্ষিণ এশিয়ার মধ্যে সর্ববৃহৎ নোনা পানির বন। সুন্দরবন আয়তনের দিক থেকে পৃথিবীর সর্ববৃহৎ ম্যানগ্রোভ বন। এই সুন্দরবন দক্ষিন পশ্চিম অঞ্চলে প্রাকৃতিক দুর্যোগকে আড়াল করে রাখে। এই সুন্দরবনের কারণে উপকূলবর্তী অঞ্চলে অনেক ক্ষতির হাত থেকে রক্ষা হয়।এই সুন্দরবনের জীব বৈচিত্র্য মধ্যে বিশেষত্ব হচ্ছে এই সুন্দরবনের জীব বৈচিত্রের মধ্যে রয়েল বেঙ্গল টাইগার টাইগার এখানে অনেক প্রজাতির জীবজন্তুর বাস।
সুন্দরবন এর অপর নাম কি ও  সুন্দরবন এর জীব বৈচিত্র্য
সুন্দরবন সুন্দরী গাছের জন্য বিখ্যাত এবং এবং শ্বাসমূলীয় বন।যা পৃথিবীর অন্য কোথাও পাওয়া যায় না এ বোনে বিভিন্ন প্রজাতির পশুপাখি বাস করে এবং গোলপাতা পাওয়া যায় এই গোল পাতার ঘরের ছাউনি হিসাবে এবং প্রচুর পরিমাণে মধু পাওয়া যায়। এ বোনের বিভিন্ন খেলা প্রচুর পরিমাণে কাকড়া এবং চিংড়ি পাওয়া যায় যাব পরবর্তী মানুষের জন্য জীবিকা আহরণের একটি মাধ্যম।

ভুমিকা

পৃথিবীর সবচাইতে সুন্দরতম প্রাণী রয়েল বেঙ্গল টাইগার এই সুন্দরবনের বাস করেন পৃথিবীর আর কোথাও একে দেখতে পাওয়া যায় না। সুন্দরবন সম্পর্কে বিস্তারিত তথ্য আমার এই আজও চলে যাওয়ার চেষ্টা করেছি।যেমন সুন্দরবনের ভৌগোলিক অবস্থান সুন্দরবনের জীব বৈচিত্র্য ইত্যাদি।

সুন্দরবন সম্পর্কে তথ্য

বঙ্গোপসাগরের উপকূলবর্তী অঞ্চলে সুন্দরবন অবস্থিত ।আয়তনের দিক থেকে পৃথিবীর সর্ববৃহৎ ম্যানগ্রোভ বন সুন্দরবন।সুন্দরবনের অবস্থান বাংলাদেশের খুলনা বিভাগের খুলনা বাগেরহাট সাতক্ষীরা এবং ভারতের দক্ষিণ ২৪ পরগনা কিছু অংশ নিয়ে গঠিত।সুন্দরবনের প্রচুর পরিমাণে সুন্দরী গাছ জন্মায়। জোয়ার ভাটার নোনা পানি প্রবাহিত হয় সাগরের সাথে সম্পর্কযুক্ত।

এই সুন্দরবনে বিভিন্ন প্রজাতির গাছ এদের মধ্যে উল্লেখযোগ্য সুন্দরী জাতীয় গাছ জন্মে। সুন্দরী গাছ ছাড়াও অনেক উল্লেখযোগ্য এখানেই পাওয়া যায়।পৃথিবীর সবচাইতে সুন্দরতম প্রাণী রয়েল বেঙ্গল টাইগার এই সুন্দরবনই পাওয়া যায় রয়েল বেঙ্গল টাইগার ছাড়াও চিত্রা হরিণ বানর বন শুকুর এবং বিভিন্ন প্রকারের সরীসৃপ জাতীয় প্রাণী বাস করে।

এবং সুন্দরবনের প্রচুর পরিমাণে একে বেঁকে অনেক খাল প্রবাহিত হয়েছে যার মধ্যে কুমির বিভিন্ন প্রজাতির চিংড়ি এগুলো পাওয়া যায়।

সুন্দরবনের অবস্থান

সুন্দরবন বাংলাদেশের দক্ষিণ পশ্চিম অঞ্চলের খুলনা বিভাগের খুলনা বাগেরহাট সাতক্ষীরা এবং বরগুনা জেলা নিয়ে বিস্তৃত এবং ভারতের পশ্চিমবঙ্গের দক্ষিণ ২৪ পরগনার কিছু অংশ নিয়ে এই সুন্দরবনের অবস্থান।

সুন্দরবন বাংলাদেশের কোন জেলায় অবস্থিত

সুন্দরবন বাংলাদেশের সাতক্ষীরা বাগেরহাট বরগুনা এবং খুলনা জেলায় অবস্থিত। তাছাড়া ভারতের পশ্চিমবঙ্গের দক্ষিণ ২৪ পরগনা জেলার মধ্যে কিছু অংশ নিয়ে সুন্দরবন।

সুন্দরবন এর অপর নাম কি ও সুন্দরবন এর জীব বৈচিত্র্য

সুন্দরবন এর অপর নাম কি ও সুন্দরবন এর জীব বৈচিত্র্য সুন্দরবন পৃথিবীর ম্যানগ্রোভ বা নোনা পানির বনের মধ্যে বৃহত্তম। সুন্দরবন এমন একটা বন যেখানে সব ধরনের প্রাণী বাস করে যেমন ডাঙ্গায় রয়েল বেঙ্গল টাইগার শুকুর চিত্রা হরিণ বিভিন্ন প্রজাতির পশু পাখি বন মহিষ ইত্যাদি। সুন্দরবনের জীব বৈচিত্রের মধ্যে নোনা পানিতে কুমির কাকড়া এবং অনেক প্রজাতির ডলফিনের দেখা পাওয়া যায়।

যা এই বোনকে সমৃদ্ধ করেছে। ভোঁদড় স্তন্যপায়ী প্রাণী যা তাই কেবল সুন্দরবনেই দেখতে পাওয়া যায়।সুন্দরবনের জীব বৈচিত্রের মধ্যে এত প্রজাতির প্রাণী পশু পাখি পাওয়া যায় যা পৃথিবীর আর কোথাও পাওয়া যায় না এখানে নোনা পানি এবং একটা প্রাকৃতিক সমন্বয় যা পৃথিবীর আর কোন বনে দেখা যায় না। প্রজাতির পশু পাখি দেখতে পাওয়া যায় তার মধ্যে বিখ্যাত রয়েল বেঙ্গল টাইগার চিত্রা হরিণ অজগর ভোঁদড় বিভিন্ন প্রজাতির গন্ডার দেখতে পাওয়া যায়।

এবং উদ্ভিদের মধ্যে ৩৫০ এর অধিক লতাগুলো থেকে শুরু করে মাঝারি এবং উঁচু অনেক ধরনের বৃক্ষয় দেখতে পাওয়া যায় তবে বড় বৈশিষ্ট্য হচ্ছে এখানকার সুন্দরী গাছ যা বলে সৌন্দর্যকে আরো সমৃদ্ধ করেছে। এই সুন্দরী গাছ বনের অধিকাংশ এলাকা জুড়েই দেখতে পাওয়া যায়।

সুন্দরবনের জীবজন্তু

সুন্দরবনের জীবজন্তুর কথা বলতে গেলে প্রথমেই বলতে হয় রয়েল বেঙ্গল টাইগার যা এই বনের সৌন্দর্যকে আরো সমৃদ্ধ করেছে সমৃদ্ধ করেছে। এই বনে হাজারো প্রজাতির পশুপাখি বাস করে তাদের মধ্যে অন্যতম রয়েল বেঙ্গল টাইগার চিত্রা হরিণ বন গরু বন মহিষ বানর ভোঁদড় থেকে শুরু করে অজগর পানিতে প্রচুর পরিমাণে কুমির ডলফিন কাকরা ইত্যাদি বাস করে। বিলুপ্তপ্রায় প্রাণীর মধ্যে শুকুন সুন্দরবনে দেখতে পাওয়া যায়।

সুন্দরবন ভ্রমন

সুন্দরবন প্রকৃতির এক নৈসর্গিক লীলাভূমি সুন্দরবন ভ্রমণের জন্য বিভিন্নভাবে সুন্দরবন ভ্রমণ করা যায়।
সুন্দরবন ভ্রমণ করলে অনেক কিছুই দেখা যায় তার মধ্যে বিভিন্ন ধরনের গাছ যেন সুন্দরী গাছ কেউ আগড়ান গোলপাতা এর গাছ লতাগুলো জীবজন্তু নোনা পানির কুমির হরিণ তাছাড়া তো থাকতে রয়েল বেঙ্গল টাইগার বিভিন্ন ধরনের হাল বিলের উপর দিয়ে স্টিমার করে সুন্দরবন ভ্রমণ করা যায়। সুন্দরবন ভ্রমন করা মানে প্রকৃতির মাঝে নিজেকে বিলিয়ে দেওয়া। সুন্দরবন ভ্রমণে অনেক কিছুই শেখা যায় এবং দেখা যায়।

মন্তব্য

পরিশেষে বলা যেতে পারে সুন্দরবন সুন্দরবন প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি। সুন্দরবন সম্পর্কে অনেক তথ্য দেওয়ার চেষ্টা করেছি যদি আর্টিকেলটি পড়ে আপনাদের ভালো লেগে থাকে করে দিবেন এবং আমার পোস্টটি পড়ে যদি কোন মতামত জানার থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে সেটা জানিয়ে দিবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url